Monday, January 3, 2011

কী পারে না ধোলাইখাল!

কী পারে না ধোলাইখাল!

পুরান ঢাকার ধোলাইখাল আর জিনজিরা বিখ্যাত বিভিন্ন খুচরা যন্ত্রাংশ তৈরির জন্য। বলা হয়ে থাকে, খুব কম জিনিসই আছে যা কি না সেখানকার দক্ষ কারিগররা তৈরি করতে পারেন না। সম্প্রতি ধোলাই খাল গিয়েছিলাম। সরেজমিন দেখলাম ধোলাইখালের কর্মীদের দক্ষতা আর মনোবল। কিছুকাল আগে চীন ভ্রমণ করে জেনে এসেছি সেখানেও ছিল অসংখ্য ধোলাইখাল ধরণের অপ্রশিক্ষিত জনশক্তি। রাষ্ট্রের সহায়তা পেয়ে তারা আজ বিশ্বসেরা। আমাদের ধোলাইখালকে পরিচর্যা করলে একদিন তারাও বিস্ময়কর রকম সফল হবে অনুমান করা যায়।

যখন ঢাকায় সত্যিই ধোলাইখাল প্রবাহিত হতো সেই তখন থেকে অর্থাৎ পাকিস্তান আমলে অবাঙালি বিহারি ও পাঞ্জাবিরা বিচ্ছিন্নভাবে এখানে তৈরি করতেন বিভিন্ন খুচরা যন্ত্রাংশ। স্বাধীনতার পর ধোলাইখালে কাজ শুরু করেন বাঙালিরা। এখনকার ধোলাইখাল এলাকায় অর্থাৎ নারিন্দা থেকে শুরু করে টিপু সুলতান রোডসহ নবাবগঞ্জ পর্যন্ত চলে তিন ধরনের ব্যবসা। ১. বিদেশি যন্ত্রাংশ আমদানি ও বিক্রি, ২. যন্ত্রাংশ মেরামতের কাজ আর বাকিরা নিজেরাই ছোট ছোট অন্ধকার ঘরে চাইনিজ, ইন্ডিয়ান আর দেশে তৈরি লেদ মেশিনে তৈরি করেন বিভিন্ন ধরনের খুচরা যন্ত্রাংশ।
ধোলাইখালের দক্ষ শ্রমিকদের প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা নেই। ছোটবেলা থেকেই হাতে-কলমে কাজ করতে করতে শিখেছেন তারা। আমাদের সাধারণ ধারণা, ধোলাইখালের কারিগররা নকল করতে ওস্তাদ, কেউ কেউ ঠাট্টা করে এদের উৎপাদিত পণ্যকে মেড ইন জিনজিরাও বলে থাকেন।
এখানকার উৎপাদকরা স্বপ্ন দেখেন একদিন চীন, জাপান ও তাইওয়ানের মতোই তারা সমৃদ্ধির পথে এগিয়ে যাবেন। ধোলাইখালের খুচরা যন্ত্রাংশ প্রস্তুতকারীরা অনেকে দাবি করেন, তাদের পণ্য চীনা পণ্যের চাইতে ভালো। কিন্তু কাঁচামালের অভাব, বিদ্যুৎ সমস্যা ও সরকারি পৃষ্ঠপোষকতার অভাবে তারা পৌঁছতে পারছেন না কাক্সিক্ষত লক্ষ্যে।
ধোলাইখালের একটি ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান বাংলাদেশের ওষুধ কোম্পানিগুলোর জন্য সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করছে ট্যাবলেট-ক্যাপসুল প্যাকেটজাতকরণের আধুনিক যন্ত্র। বিদেশ থেকে আমদানি করলে যে খরচ হতো তারচেয়ে অনেক কম দামে তারা দিতে পারছেন এই মেশিন।
আশির দশকে এরশাদ সরকার প্রথম দৃষ্টি দেয় ধোলাইখালের হাল্কা ইঞ্জিনিয়ারিং শিল্পের দিকে। ধোলাইখাল-জিনজিরা মডেল প্রকল্প চালু করে এখানকার উৎপাদকদের জন্য ৫ কোটি টাকা ঋণ ও সরকারি কল-কারখানার খুচরা যন্ত্রপাতির ৩০ শতাংশ ধোলাইখাল থেকে নেয়ার আদেশ করেন তিনি। তারপর থেকে আর কোনো সরকারই এদের জন্য কোনো উদ্যোগ নেয়নি।
Source: hashara.wordpress.com

No comments:

Post a Comment